ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

পারমাণবিক আলোচনার গতি বাড়ানোর উদ্যোগ অব্যাহত



পারমাণবিক  আলোচনার  গতি  বাড়ানোর  উদ্যোগ  অব্যাহত

অসীম  বেনেডিক্ট  পামার: ১১ই সেপ্টেম্বর সিওল থেকে রয়টারের সংবাদ মাধ্যমে প্রকাশ, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের কর্মকর্তারা আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও আগামী সপ্তাহে টোকিওতে পারমাণবিক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র  কর্মসূচির বিষয়ে  আলোচনার স্থবিরতা কাটাতে উত্তর কোরিয়াকে নিয়ে সমস্যার সমাধানের উদ্যোগ গ্রহণ করেছেন। এই ব্যপারে  তিন দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তা নিশ্চিত করেছে।

সিউলের বিশেষ প্রতিনিধি নহ কিউ-ডুক কোরিয়ান উপদ্বীপের শান্তি নিরাপত্তার বিষয়ে আলোকপাত করার জন্য তিন দিনের সফরে রবিবার জাপান যাবেন। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এর সত্যতা শিকার করেছেন। সেখানে অবস্থানকালে তিনি উত্তর কোরিয়ার জন্য মার্কিন দূত সুং কিম এবং জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়ান ওশেনিয়ান অ্যাফেয়ার্স ব্যুরোর মহাপরিচালক টেকিহিরো ফুনাকোশির সঙ্গে সাক্ষাৎ করবেন।

কোরিয়ান উপদ্বীপের  স্থিতিশীলতা অব্যাহত রাখতে এবং  প্রাথমিকভাবে অতিসত্তর উপদ্বীপের শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করার জন্য সহযোগিতার প্রচারের উপায় নিয়ে গভীর আলোচনা করবেন বলে এই তিন দেশের কর্মকর্তাগণ ইচ্ছা পোষণ করেছেন। মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে জানিয়েছে, সাং কিম তার টোকিও ভ্রমণের সময়  কোরিয়ান উপদ্বীপের সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণে মার্কিন অঙ্গীকার এবং উত্তর কোরিয়া কর্তৃক অপহৃত জাপানি নাগরিকদের সমস্যা প্রাধান্য পাবে বলে উল্লেখ করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলেছে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের জন্য কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত থাকবে তবে  নিষেধাজ্ঞা শিথিল করাটা নির্ভর করে উত্তর কোরিয়ার সদিচ্ছার উপর। পিয়ংইয়ং বলেছে কূটনৈতিক প্রচেষ্টা সর্বদা উন্মুক্ত থাকবে তবে তা মার্কিন যুক্তরাষ্ট্রের নীতি পরিবর্তনের উপর নির্ভর করছে।


   আরও সংবাদ