ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

ছাত্র অধিকার পরিষদের সম্মেলন অনুষ্ঠিত



ছাত্র অধিকার পরিষদের সম্মেলন অনুষ্ঠিত

 কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ৪১ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে।বিন ইয়ামিন মোল্লাকে সভাপতি ও আরিফুল ইসলামকে সাধারণ সম্পাদক করে সংগঠনের প্রথম সম্মেলন শেষে  হয়।

 

গতকাল রাজধানীর পুরানা পল্টনের জামান টাওয়ারে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনের প্রথম সম্মেলন হয়। সম্মেলনে সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে সরাসরি ভোট হয়। পরিষদের জেলা ও বিশ্ববিদ্যালয় শাখা কমিটিগুলোর শীর্ষ নেতারা কাউন্সিলর হিসেবে ভোট দেন। মোট কাউন্সিলর ছিলেন ২৯৪ জন। ভোট শেষে রাতে কমিটি ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার আবু হানিফ।

 

নতুন কমিটিতে মোল্যা রহমতুল্লাহ হয়েছেন সাংগঠনিক সম্পাদক। সহসভাপতি হয়েছেন মো. নাজমুল হুদা, তামান্না ফেরদৌস, ইমরান আল নাজির, প্রিয়ম আহমেদ, শাকিল আহমেদ, মো. শাকিল মিয়া, আশরাফুল হাসান ও তাহমিনা আক্তার। যুগ্ম সাধারণ সম্পাদক মো. মশিউর রহমান, রবিউল ইসলাম, নাজমুল হাসান, সাব্বির হোসাইন, ফাতেমা তাসনিম ও রুবেল মাহমুদ। সহসাংগঠনিক সম্পাদক সোহেল মৃধা, এরশাদুল ইসলাম, মাজহারুল ইসলাম, নাজমুল করিম ও মুনতাসির মাহমুদ।

কমিটিতে রুদ্র মুহাম্মদ তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক, এস এস আবিদ বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক, রহমাতুল্লাহ সংস্কৃতিবিষয়ক সম্পাদক, খোরশেদ আলম জনস্বাস্থ্য ও চিকিৎসাবিষয়ক সম্পাদক, নাঈমা ইসলাম সামাজিক যোগাযোগমাধ্যম–বিষয়ক সম্পাদক, জিহান মাহমুদ ক্রীড়াবিষয়ক সম্পাদক, রোকেয়া জাভেদ ছাত্রীবিষয়ক সম্পাদক, আবদুল্লাহ শুভ আইনবিষয়ক সম্পাদক, আলহাজ আহমেদ সমাজসেবা সম্পাদক, খান শাহরিয়ার ফয়সাল অর্থবিষয়ক সম্পাদক, আফাক আহমেদ সাহিত্য সম্পাদক, রেদোয়ান উল্লাহ রাজনৈতিক শিক্ষা ও পাঠচক্র সম্পাদক, আবদুল্লাহ হিল বাকী প্রচার ও প্রকাশনা সম্পাদক, তারিকুল ইসলাম দপ্তর সম্পাদক মনোনীত হয়েছেন।

 

নবনির্বাচিত সভাপতি বিন ইয়ামিন আগে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতির দায়িত্ব পালন করেন। সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আগে কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক ছিলেন। সাংগঠনিক সম্পাদক মোল্যা রহমতউল্লাহ ছিলেন ঢাকা মহানগর শাখার সমন্বয়ক।

নতুন কমিটিকে দিকনির্দেশনা দেওয়ার জন্য সংগঠনের সদ্য সাবেক কমিটির পাঁচ সদস্যকে নিয়ে একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে। পরিষদে আছেন নুরুল হক, হাসান আল মামুন, মুহাম্মদ রাশেদ খান, ফারুক হাসান ও আবদুজ জাহের।

ডাকসুর সাবেক ভিপি ও ছাত্র অধিকার পরিষদের সদ্য সাবেক যুগ্ম আহ্বায়ক নুরুল হক  বলেন, ‘আশা করি, পরিষদের নতুন নেতারা দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদ নির্বাচন আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। ছাত্র স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোর পাশাপাশি তাঁরা গণমানুষের সংগ্রামে নেতৃত্বের ভূমিকা রাখবেন বলে আশা করি। তাঁরা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় সচেষ্ট ভূমিকা রাখবেন বলে বিশ্বাস করি।’

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটাব্যবস্থার সংস্কারের দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ গঠিত হয়। ২০১৯ সালের মার্চে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে এই সংগঠনের প্যানেল থেকে দুজন (ভিপি নুরুল ও সমাজসেবা সম্পাদক আখতার হোসেন) জয়ী হন। গত বছরের ফেব্রুয়ারিতে এই সংগঠনের নাম পরিবর্তন করে ছাত্র অধিকার পরিষদ করা হয়।


   আরও সংবাদ