ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

৪৪ বছরে পা দিল বিএনপি



৪৪ বছরে পা দিল বিএনপি

৪৪ বছরে পা দিল বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি।১৯৭৮ সালের আজকের এই দিনে রমনা গ্রিনের সবুজ চত্বরে জিয়াউর রহমান বিএনপির পতাকা উড়ান। শুরু হয় পথচলা।এ উপলক্ষে দেশব্যাপী দুই দিনের কর্মসূচি নিয়েছে দলটি। কর্মসূচির মধ্যে রয়েছে-  দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফাতেহা পাঠ, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা প্রভৃতি।ন।

 

৪৩ বছর অতিক্রম করা বিএনপির এখন কঠিন দুঃসময় চলছে। টানা প্রায় ১৪ বছর ক্ষমতার বাইরে আছে দলটি।  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘এটা ঠিক, বিএনপি কঠিন সময় অতিক্রম করছে। তবুও এখনকার বিএনপি অন্য সময়ের তুলনায় বেশি শক্তিশালী। সরকারের দুঃশাসন ও নানা প্রতিকূলতায়ও বিএনপি টিকে আছে। গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠিত করার জন্য আমরা সংগ্রাম করছি। আমাদের শপথ হচ্ছে, গণতন্ত্রের নেত্রী বেগম খালেদা জিয়াকে স্থায়ীভাবে কারামুক্ত করা। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা। তবে লন্ডন থাকলেও ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নেতৃত্বে বিএনপি ঐক্যবদ্ধ। এখানে নেতৃত্বের কোনো সংকট নেই।’ 

সংশ্লিষ্টরা বলছেন, বিএনপির শীর্ষ দুই নেতার দৃশ্যমান অনুপস্থিতিতে দলে বিভেদবিভাজন বাড়ছে। কেন্দ্র থেকে তৃণমূলে আস্থার সংকটও আছে। নেতৃত্বশূন্যতা বিরাজ করছে কেন্দ্র থেকে তৃণমূলে। তাছাড়া দীর্ঘদিন ধরে তৃণমূলের নেতা-কর্মীরা কোনো আশার আলো দেখতে না পেয়ে অনেকটাই ঝিমিয়ে পড়েছেন। মাঠপর্যায়ে দলের সাংগঠনিক কর্মকান্ডও অনেকটা স্থবির হয়ে আছে। দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটি মেয়াদোত্তীর্ণ। অধিকাংশ অঙ্গ-সহযোগী সংগঠনগুলোরও একই অবস্থা।

তবে এ মুহূর্তে দলের ভিতরে-বাইরে ঐক্য ধরে রাখার চ্যালেঞ্জে এ দলটি। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এক যুগেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকায় সারা দেশে বিএনপির নেতা-কর্মীদের একটা বড় অংশ হতাশ হয়ে পড়েছে। বিএনপিও কোনো আশার আলো তাদের দেখাতে পারছে না।  মাঠপর্যায়ের নেতা-কর্মীদের আস্থায় এনে উজ্জীবিত করার উদ্যোগও নেই বিএনপিতে। এ কারণে বিগত জাতীয় সংসদ নির্বাচনের ভোট নিয়ে প্রশ্ন তোলা বিএনপির আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের সক্ষমতা নিয়েও সংশয় রয়েছে। 

 

বিএনপি সমর্থিত বুদ্ধিজীবীরা বলছেন, বিএনপির প্রাণশক্তি এখনো বেগম খালেদা জিয়া। জিয়াউর রহমান এই দলকে প্রতিষ্ঠিত করলেও দলকে জনগণের দোরগোড়ায় নিয়ে যান খালেদা জিয়া। জনপ্রিয় দল হিসেবে প্রতিষ্ঠিত করার সব কৃতিত্বই তাঁর। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী  বলেন, ‘বিএনপি নিঃসন্দেহে এখন একটি সংকটকাল অতিক্রম করছে। বেগম খালেদা জিয়ার নেতৃত্ব নিয়ে দলের নেতা-কর্মীদের কোনো প্রশ্ন নেই। তিনি বাসায় থাকলেও কিন্তু তাঁকে বন্দীই বলা চলে। তিনি রাজনীতি করতে পারছেন না। দীর্ঘদিন ধরেই অসুস্থ। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আইনের চোখে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি। সব মিলিয়ে দলটি দৃশ্যমান নেতৃত্ব সংকটে ভুগছে, এটা তো অস্বীকার করা যাবে না। দলটি এখন ঝিমিয়ে পড়েছে। দলে আরও তরুণ নেতৃত্ব নিয়ে আসা প্রয়োজন। এ জন্য জরুরি ভিত্তিতে কাউন্সিল করে দল ঢেলে সাজানো।’

 

বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বলেন, থানা-উপজেলা-পৌরসভাসহ সব পর্যায়ের কমিটি দ্রুত সময়ের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। এসব কমিটি ত্যাগী, পরীক্ষিতদের দিয়ে করতে হবে। বিশেষ করে বিগত আন্দোলন-সংগ্রামে যারা মাঠে ছিলেন, যারা দলীয় কর্মসূচিতে নিয়মিত, ভালো সংগঠক  তাদের দিয়ে কমিটি করতে হবে। পঞ্চগড়, সৈয়দপুর, বগুড়া, নওগাঁ, রাজশাহী, নাটোর, পাবনা, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, যশোর, মাগুরা, বাগেরহাট, সাতক্ষীরা, পটুয়াখালী, ঝালকাঠি, ময়মনসিংহ মহানগর, ময়মনসিংহ উত্তর ও দক্ষিণ, নেত্রকোনা, গাজীপুর, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, গোপালগঞ্জ, মাদারীপুর, সিলেট, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম দক্ষিণ ও উত্তর সাংগঠনিক জেলার শাখার আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। তাদের তিন মাসের মেয়াদ দিলেও তা বহু আগেই শেষ হয়েছে বলে জানা গেছে। দলের কয়েকজন শীর্ষ নেতা জানান, থানা-উপজেলা-ইউনিয়নসহ সব পর্যায়ের কমিটি গঠনের জন্য যেসব নির্দেশনা রয়েছে তা ঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে দলের জন্য তা ‘মডেল’ হিসেবে বিবেচিত হতো। অথচ নেতারা পদ নিয়ে আর কাজ করতে চান না। তিন মাসের মেয়াদ দিলেও অনেক জেলা দুই বছর পার করেছে। হামলা-মামলা, করোনাসহ নানা অজুহাতে কমিটির মেয়াদ বাড়িয়েছে। তারপরও এখন পর্যন্ত কমিটি গঠনের কাজ শেষ করতে পারেনি।

কর্মসূচি : ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুই দিনের কর্মসূচি নিয়েছে বিএনপি। এ উপলক্ষে আজ সকাল ৬টায় বিএনপির নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ১১টায় দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করবেন। বেলা সাড়ে ১১টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতা-কর্মীরা জিয়ার কবরে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করবেন। দুপুর ১২টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের সহযোগিতায় হেলথ ক্যাম্প এবং করোনা রোগীদের জন্য ওষুধ সামগ্রী বিতরণ করা হবে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ ছাড়া আগামীকাল (বৃহস্পতিবার) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে সকাল ১০টায় আলোচনা সভা করবে বিএনপি। সারা দেশে জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসহ বিভিন্ন ইউনিটে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভাসহ নানা কর্মসূচি নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে সারা দেশের নেতা, কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


   আরও সংবাদ