ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

ভোলায় ৭৮ ভাগ ইলিশ উৎপাদন বৃদ্ধি পেয়েছে



ভোলায় ৭৮ ভাগ ইলিশ উৎপাদন বৃদ্ধি পেয়েছে

জেলায় গত ৬ বছরে ইলিশের উৎপাদন প্রায় ৭৮ ভাগ বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে গেল অর্থবছরে উৎপাদন হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৩৯০ মেট্রিকটন। যা দেশের মোট ইলিশ উৎপাদনের মধ্যে ৩৩ ভাগ। আর চলতি অর্থবছর ১ লাখ ৭৭ হাজার ৩৯০ মেট্রিকটন ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে স্থানীয় মৎস্য বিভাগ।
জেলা মৎস্য অফিস জানায়, জেলায় ২০১৫-১৬ অর্থবছরে ইলিশের উৎপাদন হয়েছে ৯৮ হাজার ৪০৪ মেট্রিকটন। ২০১৬-১৭ বছরে ১ লাখ ২৯ হাজার ৫৫৮ মেট্রিকটন। ১৭-১৮ অর্থবছরে ১ লাখ ৩১ হাজার ৭৩৯ মেট্রিকটন। ১৮-১৯ বছরে ১ লাখ ৩০ হাজার ৮৯২ মেট্রিকটন। ১৯-২০ অর্থবছরে ১ লাখ ৭১ হাজার ২৬৮ মেট্রিকটন ও ২০-২১ বছরে উৎপাদন দাঁড়িয়েছে ১ লাখ ৭৫ হাজার ৩৯০ মেট্রিকটনে।
জেলা মৎস্য কর্মকর্তা এস, এম, আজাহারুল ইসলাম জানান, ভোলায় গত কয়েক বছর যাবত ইলিশের উৎপাদন বেড়ে চলছে। মূলত মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষণ, ইলিশ অভায়শ্রম সংরক্ষণ, বিশেষ কম্বিং অপারেশন ও ৬৫ দিন সমুদ্রে অভিযান সফলভাবে বাস্তবায়নের প্রভাব পড়েছে ইলিশ উৎপাদনে।
তিনি বলেন, এছাড়া জেলেরাও পূর্বের চেয়ে অনেকটাই সচেতন এখন। তারা জাটকা ও মা ইলিশ শিকার থেকে বিরত থকিছেন । ফলে ইলিশ নির্বিঘেœ ডিম ছাড়তে ও ছোট ইলিশ বড় হতে পারছে। এছাড়া ইলিশ সুরক্ষায় জেলেদের সচেতন করতে মৎস্য বিভাগের পক্ষ থেকে প্রচার-প্রচারণাও চালানো হয়েছে।

 


   আরও সংবাদ