ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

বিমানবন্দরগুলোতে পিসিআর টেস্টের ব্যবস্থা করার নির্দেশ মন্ত্রিসভার



বিমানবন্দরগুলোতে  পিসিআর টেস্টের ব্যবস্থা করার নির্দেশ মন্ত্রিসভার

মন্ত্রিসভা আজ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের নিয়ে বিমান উড্ডয়নের চার ঘন্টার মধ্যে করোনাভাইরাসের পিসিআর পরীক্ষা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে। এসব বিমানবন্দরগুলো হচ্ছে- ঢাকার হযরত শাহজালাল, চট্টগ্রামের শাহ আমানত এবং সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সকালে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশনা দেয়া হয়।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।
গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘অনেকগুলো দেশ বিমান উড্ডয়নের চার, ছয় অথবা আট ঘন্টার মধ্যে যাত্রীদের পিসিআর পরীক্ষার দাবি জানিয়ে আসছে। বিষয়টি নিয়ে গত কয়েক দিন থেকে আলোচনা চলছিল। আজকে এ ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে। খুব দ্রুত দুই বা তিন দিনের মধ্যে বিমানবন্দরেই একটা টেস্টিং ফ্যাসিলিটিজের ব্যবস্থা করতে হবে। অন্যান্য দেশে যে রকম আছে ঠিক সে রকম। যাতে বিমান উড্ডয়নের চার ঘণ্টার মধ্যে যাত্রীরা পরীক্ষা করতে পারেন।’
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশ্বের বড় বড় এয়ারপোর্টে এখন তাৎক্ষণিক করোনা পরীক্ষা করার ব্যবস্থা আছে। বিশ্বের অনেক দেশ যদিও দাবি করছে- চার, ছয়, অথবা আট ঘন্টার মধ্যে পিসিআর পরীক্ষা করতে। কিন্তু আমরা বলেছি ৪৮ ঘণ্টা আগে পিসিআর পরীক্ষা করলে চলবে। আমাদের লোকরা যে দেশে আছে, তারা সেখান থেকে পরীক্ষা করে আসবে। অনেক দেশ আছে ৪ থেকে ৮ ঘণ্টা সময় দেয়।
সচিব বলেন, যে যে দেশে যাবে তার যে রকম প্রয়োজন হবে সে অনুযায়ী যাতে এয়ারপোর্ট থেকেই সে পরীক্ষা করে নিতে পারে।
বিমানবন্দরে কবে নাগাদ পিসিআর টেস্ট চালু হচ্ছে জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আজকেই নির্দেশনা দিয়ে দেয়া হয়েছে। যত তাড়াতাড়ি পারা যায় দুই-তিন দিন অথবা সাত দিন। না হলে আপনিতো ওই দেশে যেতে পারছেন না।’
এ বিষয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম আরো বলেন, তারা কথা বলে দেখেছেন ৪ ঘণ্টার মধ্যেই এই টেস্টের রিপোর্ট দেয়া সম্ভব হবে।


   আরও সংবাদ