ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

বারো আউলিয়ার দেশ  সিলেটের সাতছড়ি জাতীয় উদ্যানে ভ্রমণ



বারো আউলিয়ার দেশ  সিলেটের সাতছড়ি জাতীয় উদ্যানে ভ্রমণ


অসীম বেনেডিক্ট পামার:পার্কটি হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার রঘুনন্দন পাহাড়ে অবস্থিত। সাতছড়ি জাতীয় উদ্যান বাংলাদেশের হবিগঞ্জ জেলার একটি জাতীয় উদ্যান। ২০০৫ সালে সাতছড়ি জাতীয় উদ্যানটি ২৪৩ হেক্টর জায়গার উপর নির্মিত হয়েছিল। বাংলায় আক্ষরিক অর্থে সাতছড়ি মানে সাতটি ধারা, এই জঙ্গলে সাতটি ধারা প্রবাহিত হয়েছে এবং সেখান থেকে সাতছড়ি নামটি এসেছে। বাগানের কাছে ৯ টি চা বাগান রয়েছে। সাতছড়ি চা বাগান, বাগানের পশ্চিম পাশে এবং চাকলাপুঞ্জি চা বাগান পূর্ব দিকে অবস্থিত।  

  চিরসবুজ বন এবং উদ্ভিদ ও প্রাণীর সমন্বয়ে  বনের মধ্য দিয়ে প্রবাহিত সাতটি ধারা প্রচুর জল সরবরাহ করে থাকে।  গ্রীষ্মমন্ডলীয় বনের একটি দুর্দান্ত স্ল্যাব যা উদ্ভিদ এবং প্রাণীর উচ্চতর বৈচিত্র্য এই বনে রয়েছে। বেশ কয়েকটি চিহ্নিত হাঁটাসাতটি ধারার পথ, বেশ কয়েকটি স্রোত, কিছু হুলক গিবন, উট, জঙ্গল পাখি, পিগমি কাঠবাদাম, এবং ওরিয়েন্ট পাইড হর্নবিল আপনি এই বনে দেখতে পাবেন। 

সাতছড়ি জাতীয় উদ্যানে যাওয়ার জন্য দুটি বিকল্প রয়েছে। বাস বা ট্রেনে। আপনি যে কোন পরিবহনের বাসে ভ্রমণ করতে পারেন। বাসের টিকিটের দাম প্রতিটি ব্যক্তির জন্য ৩০০ থেকে ৬০০  হতে পারে। 

সাতছড়ি জাতীয় উদ্যানের প্রবেশ মূল্য: প্রতি প্রাপ্তবয়স্ক ব্যক্তির জন্য প্রবেশ মূল্য ২০ টাকা। এবং শিশু বা ছাত্র প্রবেশ ফি  ১০ টাকা। এবং বিদেশীদের জন্য  ৫ ডলার। এছাড়া, যদি আপনি সাতছড়ি ন্যাশনাল পার্কে পিকনিক করতে চান তবে আপনার বাগানে প্রবেশের সুযোগ আছে কিন্তু আপনাকে প্রত্যেক ব্যক্তির জন্য ১০ টাকা দিতে হবে। পার্কিংয়ের জন্য গাড়ি প্রতি পার্ক ফি ৫টাকা।আপনি প্রতি ঘন্টায় 150 থেকে 300 টাকায় বাগানের নির্দেশিকা পরিষেবা নিতে পারেন।


   আরও সংবাদ