ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

জাপানের পরবর্তী প্রধানমন্ত্রীর দৌড়ে জনপ্রিয় টিকা মন্ত্রী



জাপানের পরবর্তী  প্রধানমন্ত্রীর  দৌড়ে জনপ্রিয়  টিকা  মন্ত্রী

অসীম বেনেডিক্ট পামার: ১০ই সেপ্টেম্বর টোকিও থেকে এ এফ  পির এক প্রতিবেদনে প্রকাশ, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতৃত্বের স্বার্থে জাপানের জনপ্রিয় ভ্যাকসিনেশন  মন্ত্রী কনো গত সপ্তাহে প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার পদত্যাগের ঘোষণাযর পর জাপানের প্রধানমন্ত্রীর পদে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করেছেন। এক জরিপে জানা যায় যে, প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা এবং প্রাক্তন অভ্যন্তরীণ মন্ত্রী সানা তাকাইচির চেয়ে  কনো প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে আছেন বলে মনে করা  হচ্ছে।

গত সপ্তাহে প্রধান দেশীয় গণমাধ্যম দ্বারা পরিচালিত একটি জরিপে দেখা গিয়েছে এক তৃতীয়াংশ উত্তরদাতা বলেছিলেন যে জর্জটাউন বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা শিক্ষিত ৫৮ বছর বয়সী কনো বর্তমান প্রধানমন্ত্রীর যোগ্য উত্তরসূরি। প্রধানমন্ত্রী নির্বাচনের আগে  তৃণমূল দলের সদস্য ও আইনপ্রণেতাদের নিম্নকক্ষের নির্বাচনে নেতৃত্ব দেবেন। প্রধানমন্ত্রী সুগার রেটিং রেকর্ড সর্বনিম্ন হওয়ার পর দলের জনপ্রিয়তা বাড়ানোর জন্য র্যাঙ্ক-অ্যান্ড-ফাইল আইনপ্রণেতারা নতুন নেতা কুনোর উপর নির্ভর করছেন।

নিজ নিজ জায়গা থেকে যদি বিচার করা হয় তবে বলা যায় কিশিদা যুক্তিসঙ্গতভাবে জনপ্রিয়, তাকাইচির প্রভাবশালী প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে সহ তার রক্ষণশীল পক্ষের সমর্থক রয়েছে। অন্যদিকে, সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশ্ক শিভা  যিনি দলের নিয়মিত সদস্যদের মধ্যেও বেশ পছন্দের একজন প্রার্থী যিনি নিজেও একজন প্রধানমন্ত্রীর পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক কিন্তু সর্বশেষ সমীক্ষায় দেখা যায় নির্বাচনী দৌড়ে কোনোর সবচেয়ে এগিয়ে আছেন।

করোনাভাইরাস মহামারীর তার অবাধ পরিচালনার কারণে প্রধানমন্ত্রী সুগার জনপ্রিয়তায় ধস নামলেও পাথুরে ভ্যাকসিনেশন রোলআউটের দায়িত্বে থাকা কনো তরুণ ভোটারদের মধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। জাপানি রাজনীতিতে এই ধরণের পরিবর্তন বেশ বিরলতা।

কুনোর ব্যাপারে জরিপে কিছুটা উদ্বেগের মধ্যে রয়েছে তার একাকী নেকড়ে চরিত্র কিন্তু সর্বসম্মতিক্রমে স্পষ্টভাষী ধারাবাহিকতা। এই খ্যাতি সত্ত্বেও  কনো  মন্ত্রিসভায় প্রতিরক্ষা এবং পররাষ্ট্রমন্ত্রী উভয় হিসাবে দায়িত্ব পালন করার সময় আবে -এর মূল নীতিগুলির উপর বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন।

 


   আরও সংবাদ