ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

পুরাতন ঢাকা ভ্রমণ এ যেন এক ঐতিহ্যের চাবিকাঠি



পুরাতন ঢাকা ভ্রমণ এ যেন এক  ঐতিহ্যের চাবিকাঠি


আসিম বেনেডিক্ট পালমারঃ এশিয়ার কোলে বসে থাকা ছোট্ট এলাকাটি বিশ্বের কাছে অজানা নিজস্ব অনন্য জীবনধারা চিহ্নিত করছে বাংলাদেশের এই পুরান ঢাকা। বুড়িগঙ্গা নদীর তীরে সংস্কৃতিতে সমৃদ্ধ  এবং ঐতিহাসিক স্থাপত্যে অলংকৃত  এবং শহরের জনসংখ্যার ভাষাগত দিক ও জীবনধারার প্রতিফলিত হয় এই পুরান ঢাকা। বাংলাদেশের রাজধানী ঢাকার দক্ষিণাচলকে পুরান ঢাকা বলা হয়ে থাকে।  

পুরান ঢাকার সবচেয়ে বেশি দর্শনীয় ল্যান্ডমার্কগুলির মধ্যে লালবাগ কেল্লা এবং আহসান মঞ্জিল  মুঘল আমলের দুর্ভেদ্য দুর্গ বলে সকলের কাছে পরিচিত।  এই ল্যান্ডমার্ক দুটি নবাবদের বাসস্থান এবং সমৃদ্ধ মুঘল স্থাপত্য নীতির উপর নির্মিত।তারা মসজিদ, রোজ গার্ডেন প্যালেস, ওয়ারীতে খ্রিস্টান কবরস্থান এবং বাহাদুর শাহ পার্ক নবাবদের  নিজস্ব আকর্ষণীয় ইতিহাসের পরিচয় বহন করে।  

 ছয়শ একর জায়গা জুড়ে বিস্তৃত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি এই পুরান ঢাকাতেই অবস্থিত। বিজ্ঞান অনুষদের ভবনকে কার্জন হল বলা হয়, যা লর্ড কার্জনের নামে নামকরণ করা হয়েছিল যা কিনা মুঘল এবং ইউরোপীয় স্থাপত্যের একটি অনন্য মিশ্রণ নিয়ে গঠিত।

খাঁটি সংস্কৃতির রঙে ভিজা মানুষের সাথে ঝলমল করছে এই পুরান ঢাকাবেশি মানুষেরা। ঢাকার জীবন তার নিজস্ব গতিতে চলছে।  শহরটি বছরের পর বছর ধরে তার সীমানা প্রসারিত করেছে, কিন্তু পুরান ঢাকা তার প্রাণবন্ত সৌন্দর্যে একই চেহারা  দন্ডায়মান রয়েছে। শহরটি ঔপনবেশিক স্থাপত্যে ভরা এবং পুরাতন অট্টালিকা এবং ভবন আপনাকে100 বছর আগের যুগে নিয়ে যাবে।

অজানা অনেক গলি রাস্তার নামের সাথে  পুরান ঢাকার রোমাঞ্চকর পরিবেশ আপনাকে মুগ্ধ করবে। ঔপনবেশিক যুগের অনেকগুলি অট্টালিকা শহরের বিজয়ী মুঘল সাম্রাজ্যের রাজত্বের কাহিনীর রাজসাক্ষী হয়ে এখনো স্বীয় স্থানে দাঁড়িয়ে রয়েছে।

ঐতিহাসিক পুরান ঢাকা আপনাকে ব্যতিক্রমী ধর্মীয় স্মৃতিসৌধ এবং মসজিদের কারুকার্য সহ ভিন্ন আঙ্গিকে অবিশ্বাস্য মনোমুগ্ধকর অট্টালিকা এবং শহরের ঐতিহ্য প্রকাশ করবে।
 


   আরও সংবাদ